ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

সাগরে নিম্নচাপ, চার বন্দরে ১ নম্বর সতর্কসংকেত

প্রকাশনার সময়: ২৪ মে ২০২৪, ১২:০৫ | আপডেট: ২৪ মে ২০২৪, ১২:৪৩

বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে দেশের চারটি সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ শুক্রবার (২৪ মে) আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি-১ এ তথ্য জানানো হয়েছে।

নিম্নচাপটি শুক্রবার (২৪ মে) সকাল ৬টার দিকে পায়রা সমুদ্রবন্দর থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরে ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। নিম্নচাপের জন্য দেশের চার সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক সকাল ১০টার দিকে আবহাওয়ার এ বিশেষ বিজ্ঞপ্তি জারি করেন।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর কাছের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় থাকা সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে এবং আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে এগোতে পারে ও ঘনীভূত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার (২৩ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটি ও ঈশ্বরদীতে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেডর্ক করা হয়েছে মাইজদীকোর্টে ৪০ মিলিমিটার।

নয়াশতাব্দী/ জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ