ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফিলিস্তিনের চেয়েও অসুখী বাংলাদেশ?

প্রকাশনার সময়: ২০ মার্চ ২০২৪, ১২:৫৫ | আপডেট: ২০ মার্চ ২০২৪, ১৫:২০

সাম্প্রতিক বছরগুলোতে সুখী দেশের তালিকায় বরাবরের মতোই শীর্ষে ফিনল্যান্ড। এ বছরও বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষস্থান দখল করেছে দেশটি। এ নিয়ে টানা সাতবার সুখী দেশের তালিকায় প্রথম স্থান দখল করলো উত্তর ইউরোপের এই দেশ।

তবে এ তালিকায় সবচেয়ে কম সুখী দেশ হিসেবে স্থান পেয়েছে আফগানিস্তান। জানা গেছে বাংলাদেশের অবস্থানও।

সম্প্রতি 'ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪' শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। যেখানে এই তালিকায় শীর্ষ ১০-এ রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া।

এ ছাড়াও এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে কুয়েত (১৩)। তালিকায় রয়েছে আরব আমিরাত (২২), সৌদি আরব (২৮), সিঙ্গাপুর (৩০), তাইওয়ান (৩১), জাপান (৫১), দক্ষিণ কোরিয়া (৫২), ফিলিপাইন (৫৩), থাইল্যান্ড (৫৮), মালয়েশিয়া (৫৯), চীন (৬০) ও বাহরাইন (৬২)।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে তালিকায় স্থান পেয়েছে নেপাল (৯৩), পাকিস্তান (১০৮), ভারত (১২৬), মিয়ানমার (১১৮) ও শ্রীলঙ্কা (১২৮)। তালিকায় সবচেয়ে নিচে আছে আফগানিস্তান (১৪৩)। এর এক ধাপ ওপরে লেবানন (১৪২)।

এতো লম্বা তালিকাতেও ওপরের দিকে বাংলাদেশের নাম নেই। অর্থাৎ একরকম যুদ্ধবিধ্বস্ত বা নিম্ন অর্থনীতির দেশের চেয়েও নিচে পড়েছে বাংলাদেশ। অর্থাৎ ১৪৩ দেশের মধ্যে ১২৯তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

এদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে দুপক্ষের অনেক ক্ষয়ক্ষতি হলেও সুখী দেশের তালিকায় রাশিয়া ও ইউক্রেনের অবস্থান যথাক্রমে ৭২ ও ১০৫। এদিকে যুদ্ধবাজ ইসরায়েল ৫ম অবস্থানে থাকলেও, বিধ্বস্ত ফিলিস্তিন আছে ১০৩তম অবস্থানে।

এ প্রতিবেদনে সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬টি সূচক যাচাই করা হয়। এই সূচকগুলো হলো—মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

ডিসটোপিয়া হচ্ছে একটি কাল্পনিক দেশ, যেখানে পৃথিবীর সবচেয়ে অসুখী মানুষরা বসবাস করেন—অর্থাৎ, এই ৬ সূচকে ডিসটোপিয়ার চেয়ে কোনো দেশ খারাপ অবস্থায় থাকতে পারে না। এটি মূলত মানদণ্ড হিসেবে ব্যবহার করা হয়। অর্থাৎ, এই ডিসটোপিয়ার চেয়ে অন্য দেশগুলো কতটুকু ভালো অবস্থায় আছে, তার সঙ্গে তুলনায় সূচক থেকে প্রাপ্ত পয়েন্ট গণনা করা হয়।

এক দশকেরও বেশি সময় ধরে প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি ২০টি সুখী দেশের মধ্যে নেই। তারা যথাক্রমে ২৩তম এবং ২৪তম অবস্থানে রয়েছে৷ প্রতিবেদনে লক্ষণীয় যে, সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় বিশ্বের কোনো বড় দেশ নেই।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ