ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

ট্রেনের ভাড়া কি বাড়বে?

প্রকাশনার সময়: ১৬ মার্চ ২০২৪, ১৯:৩৪ | আপডেট: ১৬ মার্চ ২০২৪, ১৯:৪০
ছবি : সংগৃহীত

সড়ক ও নৌপথের তুলনায় ভাড়া কম হওয়ায় সাম্প্রতিক বছরগুলোতে রেলের যাত্রী বাড়লেও রাজস্ব আয় সেভাবে বাড়েনি। আয়ের বিপরীতে ব্যয় বেশি হওয়ায় লোকসানের গণ্ডি থেকে থেকে এখনও বের হতে পারেনি রেল।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ রেলওয়ের ব্যয় ছিল ৩ হাজার ৩০৭ কোটি টাকা। যদিও একই সময়ে আয় করেছে এক হাজার ৭৮৩ কোটি টাকা। এ অনুযায়ী গত অর্থবছরে আয়ের চেয়ে এক হাজার ৫২৪ কোটি টাকা বেশি ব্যয় করেছে রেলওয়ে। শুধু ১৯৯৮-৯৯ অর্থবছরে রেল কিছুটা লাভ করেছে, যার পরিমাণ ছিল ১৮ কোটি ৪৭ লাখ ৯১ হাজার টাকা। এরপর প্রায় আড়াই দশক ধরে টানা লোকসান দিয়েছে সংস্থাটি।

ট্রেনের ভাড়া সর্বশেষ বাড়ানো হয় ২০১৬ সালে। এরপর রেলের জ্বালানি-যন্ত্রাংশ এবং কর্মীদের বেতন-ভাতাসহ পরিচালন ব্যয় বাড়লেও, সংস্থাটির ভাড়া বাবদ আয় তেমন বাড়েনি। তাই আয়-ব্যয়ের অসামঞ্জস্যে লোকসান থেকে বের হতে পারেনি রেলওয়ে।

এরই প্রেক্ষিতে ১০০ কিলোমিটারের অতিরিক্ত দূরত্বের সব ধরনের যাত্রীবাহী ট্রেনের ভাড়া বাড়াবে রেল- এমন খবর প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। যেখানে বলা হয়েছে, ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণে রেয়াতি (ছাড়) সুবিধা বাতিলের মাধ্যমে এ ভাড়া বাড়াতে যাচ্ছে। যা আগামী মাসেই কার্যকর হওয়ার কথা রয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এমন সংবাদের ভিত্তিতে রেলের ভাড়া বাড়বে কি-না, তা নিয়ে খোলাসা করেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। বলেছেন, আপাতত ট্রেনের ভাড়া বৃদ্ধি করার কোনো পরিকল্পনা সরকারের নেই। তবে রেলের পরিচালন ব্যয় আগের চেয়ে বেড়েছে বলে মত দেন তিনি।

শনিবার (১৬ মার্চ) দুপুরে রাজবাড়ীর পাংশায় এক মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ‘বর্তমান ভাড়া অনেকদিন ধরে নির্ধারিত, ২০১৬ সাল থেকে। সবকিছুর দাম বেড়েছে। কিন্তু ট্রেনের টিকিটের দাম বাড়েনি। তেলের দাম বেড়েছে, বগির দাম বেড়েছে, ইঞ্জিনের দাম বেড়েছে, কর্মকর্তা-কর্মচারীদের বেতন বেড়েছে। যখন আমরা ট্রেনের টিকিটের ভাড়া বাড়াবো, তখন আগে থেকে আপনাদের (সাংবাদিকদের) জানিয়েই বাড়াবো।’

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ