মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

কর্মস্থল নিরাপদ রাখতে আইনের প্রয়োগ জরুরি: আইএলও

প্রকাশনার সময়: ১৫ মার্চ ২০২৪, ০৮:৪১

বেইলি রোডসহ সাম্প্রতিক সময়ে অন্যান্য আগুনের ঘটনাগুলো প্রমাণ করে কর্মস্থল ও জনসমাগম স্থল নিরাপদ রাখতে আগুন প্রতিরোধ, নিরাপত্তা ও এ সংক্রান্ত আইন প্রয়োগের সংস্কৃতি গড়ে তোলা জরুরি বলে জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। ২৯ ফেব্রুয়ারি বেইলি রোডে ৪৬ জনের মর্মান্তিক মৃত্যু এবং ১৩ মার্চ গাজীপুরে আগুনের ঘটনায় প্রাণহানিতে শোক প্রকাশ করেছে সংস্থাটি। বৃহস্পতিবার (১৪ মার্চ) আইএল’র এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আগুনের ঘটনার শিকার পরিবার ও আহতদের প্রতি সমবেদনা ও সংহতি জানায় আইএলও। সেই সঙ্গে জরুরি ভিত্তিতে নিরাপত্তা বাড়ানো, নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংস্কার এবং এ ধরনের দুর্ঘটনাগুলো এড়াতে শক্ত আইন প্রয়োগের বিষয়ে জোর দেয় সংস্থাটি। আগুনের ঘটনাগুলো এটাই প্রমাণ করে যে শ্রমিকদের নিরাপদ রাখতে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং ভবন মালিকদের নিরাপত্তা বিধানগুলো কঠোরভাবে নিশ্চিত করা এবং বিল্ডং কোড সতর্কভাবে মেনে চলা কতটা জরুরি।

বেইলি রোডের আগুনের ঘটনা একটি রেস্তরাঁ থেকে ছড়িয়ে ছিল। আর বাণিজ্যিক ভবনগুলোতে শিথিল তদারকি এবং অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার বিধ্বংসী পরিণতিগুলোকে সামনে তুলে নিয়ে আসে। এ ঘটনাগুলো এটি মনে করিয়ে দেয় যে কাঠামোগত ব্যর্থতা, বিল্ডিং কোডের ত্রুটিগুলো এবং মানুষ ও ভবনের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে এখনই ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশের সকলখাতে শিল্পে নিরাপত্তা নিশ্চিতে আইএলও সরকার ও অন্যান্য সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাজ করছে। কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য বিধি ফ্রেমওয়ার্ক এবং এ সংক্রান্ত ন্যাশনাল অ্যাকশন প্লান বাস্তবায়নে আইএলও সরকারকে সহযোগিতা করবে। আমরা আশা করি যে এই দুঃখজনক ঘটনা সংশ্লিষ্ট সকলকে নিরাপত্তা ইস্যুতে সচেতনতা বাড়িয়ে সারা দেশে কর্মক্ষেত্রে নিরাপত্তার ঘাটতিগুলো কাটিয়ে উঠতে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করবে।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ