ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

রাত পোহালেই ভোট, কেন্দ্রে ভোটার টানাই চ্যালেঞ্জ

প্রকাশনার সময়: ০৬ জানুয়ারি ২০২৪, ২৩:৪৯ | আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪, ২৩:৫৩

একদিকে নির্বাচনের আয়োজন, অন্যদিকে বর্জনের ডাকে ভোটের দিনও হরতাল- এমন বিরোধপূর্ণ রাজনৈতিক পরিস্থিতিতেই রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

এদিন সারাদেশে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে। তবে এ ভোটে ভোটারদের কেন্দ্রমুখী করাই বড় চ্যালেঞ্জ ইসিসহ নির্বাচন সংশ্লিষ্টদের।

এবারের নির্বাচনে অংশ নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা। ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে স্বতন্ত্র (ডামি) প্রার্থী দাঁড় করানোসহ নানা কৌশল নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

অন্যদিকে নির্বাচনের বাইরে রয়েছে বিএনপিসহ ইসিতে নিবন্ধিত ১৬টি রাজনৈতিক দল। সরকারবিরোধী এই রাজনৈতিক দলগুলো এবারের ভোট বর্জন করেছে। শনিবার (৬ জানুয়ারি) সকাল থেকে ৪৮ ঘণ্টার হরতাল পালন করছে তারা। অর্থাৎ রোববার ভোটের দিনও হরতাল চলবে বিএনপি-জামায়াতের।

বিএনপির ভোট বর্জনের মধ্যেই শুক্রবার ভোর থেকে দেশের বিভিন্ন স্থানে ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণ ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। রাজধানীতে শুক্রবার রাতে আগুন দেওয়া হয়েছে ট্রেনেও। যদিও ভোটের মাঠে নিরাপত্তায় রয়েছে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষায় বিভিন্ন বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য।

এমন পরিস্থিতিতে সাধারণ মানুষ যেমন শঙ্কিত, তেমনি অতীতের নির্বাচনগুলোর ইতিহাস বিশেষ করে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘রাতেই ভোট করে ফেলা’র অভিযোগ, তার আগে দশম সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতার ভোটসহ নানা কারণে ভোটাররাও কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আগ্রহ হারিয়ে ফেলেছেন।

এ ব্যাপারে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, অন্যতম বিরোধী দল হিসেবে বিএনপি এবারের ভোটে নেই। তাদের জোটসঙ্গীরাও ভোটে নেই। তাই স্বাভাবিকভাবে এবার ভোটারের বড় একটা অংশের আগ্রহও কম।

তবে সাবেক নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ মনে করেন, শক্তিশালী অনেক স্বতন্ত্র প্রার্থী রয়েছেন এবার। তাদের ব্যক্তিগত সম্পর্কের কারণেও অনেক ভোটার কেন্দ্রে যাবেন। ফলে স্বাভাবিক উপস্থিতি না থাকলেও ভোটার একেবারে কম হবে না।

এবার সারাদেশের মোট ৩০০ আসনের মধ্যে নির্বাচন হচ্ছে ২৯৯টি আসনে। ২৮টি দলের ১৯৬৯ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের সমমনা জোটের পাশাপাশি নির্বাচনে অংশ নিয়েছে স্বতন্ত্রপ্রার্থীরা।

নওগাঁ-২ আসনের একজন প্রার্থী মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন বাতিল ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে এ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নয়া শতাব্দী/এনএস/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ