ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

শেষ হলো নির্বাচনি প্রচারণা : ভোটের অপেক্ষা

প্রকাশনার সময়: ০৫ জানুয়ারি ২০২৪, ১০:০০ | আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪, ১০:০৮

আজ শুক্রবার সকাল ৮টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে । এখন আর কোনো প্রার্থী ভোটের প্রচার করতে পারবেন না। অপেক্ষা করতে হবে ভোটারের রায়ের। বৃহস্পতিবার সকাল থেকে সারা দেশে প্রচারে ব্যস্ত ছিলেন প্রার্থীরা। অলিগলিতে ভোটারদের কাছে ছুটেছেন তারা। চেয়েছেন ভোট, দিয়েছেন নানা প্রতিশ্রুতি।

নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন, প্রচার শেষ হওয়ার এখন আর কোনও প্রার্থী জনসভা, পথসভা, মিছিল বা শোভাযাত্রায় অংশ নিতে পারবেন না। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নির্বাচনি প্রচারের শেষ দিনে বৃহস্পতিবার নারায়ণগঞ্জে নির্বাচনি জনসভা করেছেন।

প্রচার শেষ হওয়ার একদিন বাদে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। নওগাঁ-২ আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় ওই আসনের ভোট বাতিল করেছে ইসি।

গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ (আরপিও) এর ৭৮ ধারায় নির্বাচনে প্রচারের সময়সীমা সম্পর্কে বলা হয়েছে, ভোট গ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা এবং ভোট গ্রহণ শেষ হওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত সময়ের মধ্যে নির্বাচনি এলাকায় কোনো জনসভা আহ্বান এবং অন্য কেউ জনসভার আয়োজন করলে সেখানে অংশ নেওয়া যাবে না। এমনকি মিছিল, শোভাযাত্রা বা এ ধরনের কর্মসূচি আয়োজন বা অংশগ্রহণ কোনোটিই করা যাবে না।

এদিকে ভোটের মাঠের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয় নিয়ে বুধবার সন্ধ্যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেছে নির্বাচন কমিশন। বৈঠকে বাহিনীগুলোর প্রধানরা মাঠের আইনশৃঙ্খলা পরিস্থিতির পুরোটাই ইসিকে অবহিত করেছেন। ইসির পক্ষ থেকেও তাদের সর্বশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

ভোটের সর্বশেষ অবস্থা নিয়ে বৃহস্পতিবার বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মিশনপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

একই দিন ভোটের দিনসহ ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো। প্রথমবারের মতো সংসদ নির্বাচনে নির্বাচনের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছাবে। অবশ্য চার হাজারের বেশি দুর্গম ভোটকেন্দ্রে বৃহস্পতিবার ব্যালট পেপার চলে যাবে। যাতায়াত পথ বিবেচনায় এসব কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হচ্ছে।

নির্বাচনী প্রচারের সময় প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ছয়জন নিহত হয়েছে। বৃহস্পতিবার সিইসি হাবিবুল আউয়াল বলেছেন, তারা প্রায় ছয়শো’র মতো অভিযোগ পেয়েছেন। তার মধ্যে প্রায় চারশো’র মতো অভিযোগ নিয়ে কাজ করেছেন। নির্বাচনে সহিংসতার উল্লেখ করে তিনি বলেন, সহিংসতা পরিমাণ আছে। তবে খুব কম।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ