ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ছেলেরা কেন পিছিয়ে সেটা খুঁজে বের করতে হবে : প্রধানমন্ত্রী

প্রকাশনার সময়: ২৬ নভেম্বর ২০২৩, ১২:২৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটা কথা না বললেই নয়। ছাত্রীদের পাসের হার বেশি, এটার জন্য ধন্যবাদ। কারণ সবসময় আমাদের শুনতে হয় জেন্ডার ইকুয়ালিটি। এখন দেখি উল্টো দিকে। ছেলেরা কেনো পিছিয়ে থাকলো সেটাই খুঁজে বের করতে হবে।

রোববার (২৬ নভেম্বর) সকালে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একসময় তো মেয়েদের পড়াশুনাই করতে দিতো না। অনেক দেশে এখনো মেয়েদের পড়াশুনা করতে দেয় না। আমাদের দেশে মেয়েরা যে এগিয়ে যাচ্ছে সে জন্য তাদেরকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। আর ছেলেদের বলছি তোমরা যেনো পিছিয়ে না থাকো এবং সমানতালে চলো।

প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশের সাক্ষরতা বৃদ্ধি পেয়েছে। শিক্ষার পরিবেশ সৃষ্টি হয়েছে। আমার একটা সার্ভে করেছিলাম, আমাদের কোনো কোনো এলাকায় প্রাইমারি স্কুল ছিল না। কিছু স্কুল করা হয়েছিল এক কামরার। আমরা সেগুলোকে তিন কামরা করে দেই। সারা বাংলাদেশে এখনকার মতো যোগাযোগ ব্যবস্থা ছিল না। দুই মাইলের মধ্যে যদি স্কুল না থাকে, সেখানে স্কুল করার উদ্যোগ আমরাই নিয়েছিলাম।

শেখ হাসিনা বলেন, আমি বিশ্বাস করি এর পেছনে আমরা যে বিভিন্ন পদক্ষেপ ও উদ্যোগ নিয়েছি সেগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। শুধুমাত্র পড়ে পাশ করলে হবে না, সেটা অর্থবহ হতে হবে। যুগের সাথে তাল মিলিয়ে যতেষ্ট হতে হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ