ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রিভিউ শুনানি ১৬ নভেম্বর 

প্রকাশনার সময়: ০৯ নভেম্বর ২০২৩, ১২:২২

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন শুনানির জন্য আগামী ১৬ নভেম্বর দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রিট আবেদনকারীর পক্ষে শুনানি পেছানোর আবেদন করা হলে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন করছেন। আর আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড মোহাম্মদ আশরাফ উজ জামান খান।

এর আগে, ২ নভেম্বর প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ বিষয়ে শুনানির জন্য ৯ নভেম্বর দিন ধার্য করেন।

২০১৭ সালের ডিসেম্বরে আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ। সেই থেকে আলোচিত এ মামলাটি রিভিউ শুনানির অপেক্ষায় রয়েছে।

১৯৭২ সালে প্রণীত সংবিধানে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা ছিল জাতীয় সংসদের কাছে। ১৯৭৫ সালের ২৪ জানুয়ারি সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে এ ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত করা হয়। ১৯৭৭ সালে সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে ন্যস্ত করা হয়।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে এ অপসারণ ক্ষমতা আবার জাতীয় সংসদের হাতে ন্যস্ত হয়।

নয়া শতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ