ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আরও তিন বছর পর খুলবে শাহবাগের শিশুপার্ক  

প্রকাশনার সময়: ০১ নভেম্বর ২০২৩, ১৩:৩৭

রাজধানীতে শিশুদের জন্য বিনোদনের জায়গা বলতে যে নামটি ছিল সেটি হলো শাহবাগ শিশু পার্ক। প্রায় পাঁচ বছর ধরে বন্ধ। আধুনিক যন্ত্রপাতি স্থাপন ও উন্নয়নের জন্য এটি বন্ধ করা হলেও এখনো কাজ শেষ হয়নি। নতুন করে আবার যোগ হয়েছে প্রকল্প। যে প্রকল্পের কাজ শেষ হতে সময় লাগবে আরও তিন বছর। এই দীর্ঘ সময়ে শিশু কিশোদের বঞ্চিত থাকতে হচ্ছে বিনোদন থেকে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সূত্র জানায়, শিশু পার্কটি ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে বন্ধ রয়েছে। তখন পার্কের সামনে একটি বিজ্ঞপ্তি টাঙিয়ে এটি বন্ধ ঘোষণা করেছিল ডিএসসিসি কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল, সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় শিশু পার্কের উন্নয়ন ও আধুনিকায়নের কাজ চলছে। এ জন্য অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে কেন্দ্রীয় শিশু পার্ক সর্বসাধারণের জন্য বন্ধ থাকবে। শিশু পার্কের জায়গায় ২০১৯ সালের শুরুতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় একটি প্রকল্পের কাজ শুরু করেছে। পার্কটি ডিএসসিসি পরিচালনা করলেও ভূগর্ভস্থ ৬০০ গাড়ি পার্কিংয়ের কাজ হচ্ছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের প্রকল্পের অংশ হিসেবে। নথিপত্রে এই কাজ ২০২৪ সালের শেষ দিকে সম্পন্ন হবে বলা হলেও তা নিয়ে সংশয় রয়েছে। নতুন নকশা অনুযায়ী শিশু পার্ক আগের মতো থাকছে না। যেখানে টিকিট কাউন্টার ছিল এর বরাবর একটি রাস্তা হবে। রাস্তার দুটি পথ দিয়ে যানবাহন বেসমেন্টে ঢুকবে। আগের কাউন্টারের স্থান থেকে রাস্তাটি সোজা সোহরাওয়ার্দী উদ্যানে যাবে। রাস্তার দুই পাশে থাকবে পানির ফোয়ার। টিকিট কাউন্টার হবে উদ্যানের ভেতরে পূর্ব পাশে। দর্শনার্থীরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের পাশ দিয়ে উদ্যানে ঢুকে কিছুটা পশ্চিম দিকে হেঁটে শিশু পার্কের কাউন্টারে যাবেন।

শিশু পার্কে আধুনিক রাইড বসানোর জন্য ২০২১ সালের ৩০ ডিসেম্বর ডিএসসিসির বোর্ড সভায় ‘হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু পার্ক’ নামে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ৬০৩ কোটি ৮১ লাখ টাকার এই প্রকল্প সম্প্রতি একনেকে পাশ হয়েছে। যেখানে প্রকল্পের শুরু ২০২৩ সালের জুলাই এবং ২০২৬ সালের জুনে সমাপ্ত হবে বলে উল্লেখ রয়েছে।

তবে দরপত্র আহ্বান ও ঠিকাদার নিয়োগ করে প্রকল্পটি শেষ করতে কমপক্ষে পাঁচ বছর লাগতে পারে। সেই হিসাবে ২০২৮ সালে কাজ শেষ হতে পারে। শিশু পার্ক আধুনিকায়নে মোট ১৫টি অত্যাধুনিক রাইড যুক্ত হচ্ছে। এর মধ্যে সুপার এয়ার রেস, টি কাপ ৯, ফ্লাইং ক্যাসেল, মিনি কোস্টার, বাম্পার কার, ম্যাজিক বাইক, সুপার হ্যাপি সুইং, মেরি-গো-রাউন্ড ও ওয়াটার মেনিয়া থাকছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ