ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানের সঙ্গে আমাদের ঐতিহাসিক সম্পর্ক : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২১, ২১:০০

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে কাউকে অনুসরণ করবে না বাংলাদেশ। আমাদের নিজ দেশের ওয়েলফেয়ার আছে। আমাদের সিদ্ধান্ত আমরা নিজেরা নেব। আফগানিস্তানের সঙ্গে আমাদের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। তারা আমাদের সার্কের সদস্য। তাদের সঙ্গে আমাদের কিছু সম্পর্কও আছে।

তিন দেশ সফর শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আজ বৃহস্পতিবার এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। ড. মোমেন বলেন, সবাই আফগান ইস্যুতে আমাদের অবস্থান সম্পর্কে জিজ্ঞেস করছে। ভারত কিংবা পাকিস্তান যেটা করবে সেটা আমরা করব কি না- জানতে চেয়েছে বিবিসি। আমরা বলেছি, কে কী করল সেটা আমাদের দেখার বিষয় নয়।

ড. মোমেন জানান, লন্ডন ও হেগের পক্ষ থেকেও তার কাছে আফগান ইস্যুতে ঢাকার অবস্থান জানতে চাওয়া হয়েছে। আমরা জানিয়েছি, আফগান ইস্যু আমরা এখন পর্যবেক্ষণ করছি। তাদের (তালেবান) অবস্থা, নীতি, প্রজেক্টস দেখার পর আমরা সিদ্ধান্ত নেব। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। আফগানিস্তানের উন্নতি হোক সেটা আমরাও চাই। আফগানিস্তানে যদি বৃহত্তর জনগণের ইচ্ছায় সরকার গঠন হয়, তাহলে আমরা সেটাকে স্বাগত জানাব। তবে এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, দেশটিতে আমাদের যারা ছিল মোটামোটি তারা বেরিয়ে এসেছে। তবে এর আগে তালেবান সরকারের আমলে (১৯৯৬-২০০১) আমাদের দেশ থেকে কিছু লোক সেখানে গিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়েছিল। আমাদের এ ব্যাপারে জিরো টলারেন্স নীতি। কোনোভাবে কোনো সন্ত্রাসীকে প্রশ্রয় দেব না আমরা।

এর আগে গতকাল বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, বাংলাদেশ এখনই তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে স্বীকৃতি দিচ্ছে না। তার আগের দিন মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকার ঘোষণা করে তালেবান। ৩৩ সদস্যের সরকারের প্রধানমন্ত্রী হিসেবে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে নিয়োগ করা হয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ