ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নতুন করে চিনির দাম নির্ধারণ

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:০০

নতুন করে চিনির দাম নির্ধারণ করেছে বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন। এতে প্রতি কেজি খোলা চিনির সর্বোচ্চ খুচরা মূল্য ধরা হয়েছে ৭৪ টাকা। আর প্রতি কেজি প্যাকেটজাত চিনির সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৫ টাকা।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং বাণিজ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার অপরিশোধিত চিনির আন্তর্জাতিক বাজার দর এবং স্থানীয় পরিশোধনকারী মিলসমূহের উৎপাদন ব্যয় বিবেচনায় নিয়ে বৈঠক করে। এ সময় আলোচনা-পর্যালোচনা করে চিনির এই দাম নির্ধারণ করে বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন।

আন্তর্জাতিক বাজারে চিনির দাম বাড়তে থাকায় বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন গত ৫ সেপ্টেম্বর প্রতি কেজি খোলা চিনির দাম ৮৫ টাকা এবং প্যাকেটজাত চিনির দাম ৯৮ টাকা করার প্রস্তাব করে। ওই দিন সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, আন্তর্জাতিক বাজারে যেহেতু চিনির দাম বাড়ছে, সেহেতু এর প্রভাব যে দেশীয় বাজারেও পড়বে সেটাই স্বাভাবিক। আন্তর্জাতিক বাজারে ক্রমাগত দাম বাড়লেও দেশের চাহিদা এবং জোগানের মধ্যে ভারসাম্য রাখার স্বার্থে চিনি আমদানি করে যাচ্ছেন ব্যবসায়ীরা। এ অবস্থায় প্রতি কেজি খোলা চিনির দাম ৮৫ টাকা এবং প্যাকেটজাত চিনির দাম ৯৮ টাকা পুনঃনির্ধারণের প্রস্তাব করা হলো।

এরপর আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে বৈঠক করে উল্লিখিত দাম নির্ধারণ করে বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন। অবিলম্বে এই দাম কার্যকর হবে বলে বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ