ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘কর্মকর্তাদের ‘স্যার-ম্যাডাম’ বলার রীতি নেই’

প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৬

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, কর্মকর্তাদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ সম্বোধন করতে হবে, তেমন কোনো রীতি নেই।

আজ মঙ্গলবার সচিবালয়ে বিএসআরএফ সংলাপে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্যার অর্থ মহোদয় বা জনাব, ম্যাডাম অর্থ মহোদয়া বা জনাবা- উল্লেখ করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, রুলস অব বিজনেসে এটি নেই। জাতির পিতার নির্দেশনাও ছিল না। বঙ্গবন্ধু বলেছিলেন- সেবা নিতে আসা জনগণের দিকে তাকাও, তারা তোমার ভাই, বাবা, আত্মীয়ের মতো। জনগণের টাকায় বেতন হয়, তাদের সেবক হও।

নিজেদের স্লোগানের পুরোপুরি বাস্তবায়ন করতে চান জানিয়ে তিনি বলেন, কর্মকর্তাদের সঙ্গে আমরা সংযুক্ত হয়ে অনুপ্রাণিত করছি। মাঠ প্রশাসন থেকে বিভাগীয় কমিশনাররা প্রতিনিয়ত কাজ করছেন। প্রতিদিন জনগণের সঙ্গে মিশে যাওয়ার নির্দেশনা দেয়া হচ্ছে। আমরা গণমুখী জনপ্রশাসন চাই, যেখানে কোনো ভেদাভেদ থাকবে না।

সেবা গ্রহীতাদের প্রতি হাসিমুখে আচরণ করার তাগিদ দিয়ে ফরহাদ হোসেন বলেন, ওয়েলকামিং এটিচ্যুড না করে তিরস্কার বা রেগে যাওয়া দুর্নীতি। দুর্ব্যবহার দুর্নীতির শামিল, এটি করা যাবে না। সুন্দর ও সাবলীলভাবে কথা বলতে হবে, ক্ষমতা দেখাতে না পারার অর্থ হেরে যাওয়া নয়। ঠিক মতো সেবা দেয়া, ভালো আচরণ করা উচিত। কারণ সবাই মনে করে আপনার আচরণ সরকারের আচরণ, আপনার অফিস প্রধানমন্ত্রীর অফিসের অংশ।

বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক মাসউদুল হক ও ভারপ্রাপ্ত প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ