ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এক্সপ্রেসওয়েতে কোন গাড়ির জন্য কত টাকা টোল

প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২৩
ছবি - সংগৃহীত

আজ শনিবার (২ সেপ্টেম্বর) উদ্বোধন হতে যাচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর (কাওলা) থেকে ফার্মগেট অংশ। পিপিপি পদ্ধতিতে এই প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। তাই এক্সপ্রেসওয়েতে চলতে দিতে হবে টোল। গাড়িভেদে নির্দিষ্ট অঙ্কের টোল পরিশোধ করতে হবে।

টোল হার যানবাহনের শ্রেণিভেদে ভিন্ন।

শ্রেণি-১ : কার, ট্যাক্সি, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) এবং হালকা ট্রাক (৩ টনের কম)—টোল ৮০ টাকা।

শ্রেণি-২ : মাঝারি ট্রাক (৬ চাকা পর্যন্ত)—টোল ৩২০ টাকা।

শ্রেণি-৩ : ট্রাক (৬ চাকার বেশি)—টোল ৪০০ টাকা।

শ্রেণি-৪ : সব ধরনের বাস (১৬ সিট বা তার বেশি)—টোল ১৬০ টাকা।

ঢাকা উড়ালসড়কের (ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে) দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে কাওলা থেকে রেললাইন ধরে তেজগাঁও, মগবাজার, কমলাপুর হয়ে যাত্রাবাড়ীর কাছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালীতে গিয়ে শেষ হবে এই উড়ালসড়ক।

যেসব যানবাহন চলবে না

সেতু বিভাগের এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে দুই ও তিন চাকার যানবাহন চলাচল করতে পারবে না। গাড়ি নিয়ে গিয়ে উড়ালসড়কে দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে দাঁড়িয়ে ছবি তোলা সম্পূর্ণ নিষিদ্ধ। পথচারীরা উড়ালসড়কে উঠতে ও চলাচল করতে পারবেন না। সেতু বিভাগ বলছে, মূল উড়ালসড়কে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে যানবাহন চলাচল করতে পারবে। আর ওঠা-নামার স্থানে (র‍্যাম্প) সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ