ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সাঈদীর জানাজা ঘিরে সংঘর্ষ : মামলার আসামি গণমাধ্যমকর্মী মিনার

প্রকাশনার সময়: ১৭ আগস্ট ২০২৩, ২১:১৪

কক্সবাজারের পেকুয়ায় দেলাওয়ার হোসাইন সাঈদীর জানাজা পরবর্তী সহিংসতার ঘটনায় দায়ের করা মামলায় গণমাধ্যমকর্মীসহ অনেক নিরীহ মানুষকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) যুদ্ধাপরাধের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা শেষে পুলিশের ওপর চড়াও হয় সাঈদীর অনুসারীরা। বারবাকিয়া বাজারে সাঈদীর গায়েবানা জানাজা শেষে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা অতর্কিতভাবে টহলে থাকা পুলিশের ওপর হামলা চালায়।

থানা সূত্রে জানা যায়, গায়েবানা জানাজা পড়ার জন্য ইউনিয়ন পরিষদ থেকে কোনো অনুমতি নেয়নি জামাত-শিবির নেতারা। পরিষদের মাঠে জানাজা শেষে ফেরার পথে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায় তারা। এ ঘটনায় বেশ কিছু পুলিশ সদস্য আহত হয়েছে।

এই ঘটনায় দায়ের করা মামলায় ৬১নং ক্রমে নাম রয়েছে মিনার নামের এক আইনজীবীর। তিনি দৈনিক এই বাংলা পত্রিকায় পেকুয়া প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এমডি হাসানউদ্দৌলা নামের এই আইনজীবী স্থানীয় দলিল মাস্টারের ছেলে। স্থানীয়রা জানান, পুলিশের সাথে সংঘর্ষের সময় মিনার নিজের চেম্বারে ছিলেন।

জানতে চাইলে তিনি বলেন, আমি ইউনিয়ন পরিষদে জমি সংক্রান্ত একটি বিষয়ে জানতে গিয়েছিলাম আমার বাবাসহ। ওখানে জটলা দেখে আমার বাবাকে বাড়িতে পাঠিয়ে নিজের চেম্বারে যাই। চেম্বারে কাজ কর্ম করছি তখনই খবর পাই জানাজার পরে মারামারি হয়েছে। লোক মারফত বৃহস্পতিবার (১৭ আগস্ট) জানতে পারলাম আমাকেও মামলার আসামি করা হয়েছে।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর হায়দার জানান, জানাজার পর অতর্কিত হামলা করা হয়েছে পুলিশের ওপর। ঘটনাস্থলের ভিডিও ফুটেজ দেখে হামলাকারীদের শনাক্ত করা হয়েছে। কোনো গণমাধ্যমকর্মীর নাম মামলায় থাকার কথা নয়। কোনো ভুল তথ্যে মামলায় ওই আইনজীবী বা গণমাধ্যমকর্মীর নাম সংযুক্ত করা হয়ে থাকলে অবশ্যই বিষয়টি যাচাই করা হবে।

ওসি ওমর হায়দার আরও জানান, গায়েবানা জানাজা পড়ার নামে পুলিশের ওপর হামলা করেছে উশৃঙ্খল শিবির কর্মীরা। ২০ থেকে ২৫ জনের বেশি পুলিশ সদস্য ঘটনাস্থলে ছিল না। মূলত গায়েবানা জানাজায় পুলিশ বাধাও দেয়নি। তবুও বিনা উস্কানিতে হামলা করা হয়েছে পুলিশের ওপর।

জানা গেছে, মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডাদেশ পাওয়া জামায়াতের নায়েবে আমীর আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা ঘিরে সহিংস ঘটনায় কক্সবাজারের পেকুয়া-চকরিয়া থানায় পাঁচটি মামলা হয়েছে। পাঁচ মামলায় আসামি করা হয়েছে সাড়ে ৬ হাজার।

পেকুয়া থানা সূত্রে জানা যায়, সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার ঘটনার দায়ে করা মামলায় জামায়াত-শিবিরের ১৫১ নেতাকর্মীর নাম উল্লেখ করে দেড় হাজার লোকজনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। অপরদিকে, একই পুলিশ কর্মকর্তা বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনেও একটি মামলা দায়ের করেছেন। এ মামলায় জামায়াত-শিবিরের ১৫১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও দেড় হাজার জনকে আসামি করা হয়েছে।

মামলার বাদী ও পেকুয়া থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মুফিজুল ইসলাম জানান, মঙ্গলবার (১৫ আগস্ট) বারবাকিয়া বাজারে সাঈদীর গায়েবানা জানাজা শেষে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা অতর্কিতভাবে টহলে থাকা পুলিশের ওপর হামলা চালায়। এ ঘটনায় পুলিশের ২০ জন সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় সিনিয়রদের নির্দেশে আমি বাদী হয়ে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে থানায় দুটি মামলা দায়ের করেছি।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ