ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বেসরকারি শিক্ষকরাও পাবেন ৫ শতাংশ ‘বিশেষ সুবিধা’

প্রকাশনার সময়: ১৮ জুলাই ২০২৩, ২০:২১
ছবি : সংগৃহীত

সরকারি কর্মচারীদের মতো ৫ শতাংশ প্রণোদনা বা ‘বিশেষ সুবিধা’ পাবেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরাও। চলতি বছরের ১ জুলাই থেকেই ৫ শতাংশ হারে এই সুবিধা পাবেন। এই বিশেষ সুবিধা হবে ন্যূনতম ১ হাজার টাকা।

মঙ্গলবার (১৮ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে শিক্ষক-কর্মচারীদের প্রণোদনা দেওয়ার বিষয়টি জানানো হয়।

এর আগে জাতীয় বেতনস্কেলের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্বশাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য এই বিশেষ সুবিধা দেওয়ার প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, চাকরিরতদের ক্ষেত্রে এই বিশেষ সুবিধা ন্যূনতম এক হাজার টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ টাকা হবে।

সরকারি চাকরিজীবীদের জন্য বিশেষ সুবিধার প্রজ্ঞাপন জারির পর আলাদা একটি প্রজ্ঞাপন দিয়ে এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীদের জন্য ৫ শতাংশ বিশেষ সুবিধা দেওয়ার বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীরা চলতি বছরের ১ জুলাই থেকে প্রতিবছর ১ জুলাই প্রাপ্য মূল বেতনের ৫ শতাংশ হারে, তবে এক হাজার টাকার কম নয়, বিশেষ সুবিধা পাবেন।

এর আগে সরকারি চাকরীজীবীদের জন্য ৫ শতাংশ বিশেষ সুবিধা দিয়ে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতনস্কেলের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্বশাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিদের ১ জুলাই থেকে ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা প্রদান করা হলো।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ