ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাজধানীর অধিকাংশ মার্কেটই ঝুঁকিপূর্ণ : ফায়ার সার্ভিস

প্রকাশনার সময়: ০৬ এপ্রিল ২০২৩, ১৫:২৯ | আপডেট: ০৬ এপ্রিল ২০২৩, ১৬:২৩

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তর জোন-১ এর উপসহকারী পরিচালক মোহাম্মদ বজলুর রশিদ বলেছেন, রাজধানী সুপার মার্কেট ও গাউছিয়া মার্কেট এবং নিউমার্কেট, চকবাজার ও ঠাটারি বাজারের কয়েকটি মার্কেটসহ রাজধানীর প্রায় সব কয়টি মার্কেটই অগ্নিকাণ্ডের ঝুঁকিতে আছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে রাজধানীর গাউছিয়া মার্কেটে অগ্নিনিরাপত্তা পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে তিনি এ মন্তব্য করেন। ফায়ার সার্ভিসের সঙ্গে অগ্নিনিরাপত্তা পরিদর্শনে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) সদস্যরা উপস্থিত ছিলেন।

মো. বজলুর রশিদ বলেন, ঢাকা শহরে অনেক মার্কেট ঝুঁকিপূর্ণ আছে। এর মধ্যে ঠাটারিবাজারের একটা মার্কেট আছে, রাজধানী সুপার মার্কেট, নিউমার্কেট, চকবাজারে মার্কেটসহ অনেক মার্কেট আছে। এই মার্কেটগুলো ফায়ার সার্ভিসের চাহিদা ফুলফিল করতে পারেনি। ঢাকার বেশির ভাগ মার্কেটই আমাদের চোখে ঝুঁকিপূর্ণ। আমরা অনুরোধ করব এই মার্কেটগুলো যেন স্বয়ংসম্পূর্ণ হয়।

তিনি বলেন, ‘গাউছিয়া মার্কেটে ছয়টা সিঁড়ি আছে। সিঁড়ির কার্নিশে দোকান রয়েছে। এই সিড়িগুলো সরাতে হবে। ২০২০ সালের শেষের দিকে আমরা এখানে একটা মহড়া করেছিলাম। এই মার্কেটে ফায়ার এক্সটিংগুইশার আছে। ফায়ার এক্সটিংগুইশার ছাড়া যা যা থাকা দরকার, তা নেই। অন্যান্য ফায়ার নির্বাপণ ব্যবস্থা রাখার জন্য আমরা সুপারিশ আকারে দেব।’

এই মার্কেট ঝুঁকিপূর্ণ কি না জানতে চাইলে বজলুর রশিদ বলেন, ‘আমরা আগে এখানে মহড়া করেছি। মার্কেট আগের থেকে উন্নত, তবে এখনো ঝুঁকিমুক্ত নয়। কখনো এখানে আগুন লাগলে তা নেভাতে প্রতিবন্ধকতা আছে। এখানে পর্যাপ্ত পানির উৎস নাই। এই মার্কেটে আগুন নির্বাপণ ব্যবস্থা পর্যাপ্ত না। আর কি কি করতে হবে এই মার্কেটে সেটা আমরা সুপারিশ আকারে দেব। এই মার্কেটে ফায়ার টিম আছে বলে জানিয়েছেন মালিক সমিতি, তবে তার অস্তিত্ব পাইনি।’

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ