ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইন্টারপোলের রেড নোটিশের তালিকায় আরাভ খান

প্রকাশনার সময়: ২৪ মার্চ ২০২৩, ০৮:১৭

দুবাইয়ে পালিয়ে থাকা আলোচিত সোনা ব্যবসায়ী রবিউল ইসলাম ওরফে আরাভ খানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল। তালিকায় ৬৩তম বাংলাদেশি তিনি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতে ইন্টারপোল ওয়েবসাইটের রেড নোটিশের তালিকায় তার নাম পাওয়া গেছে।

এর আগে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছিলেন, আরাভ খানের বিরুদ্ধে রেড নোটিশ জারির জন্য ইন্টারপোলকে চিঠি পাঠানো হয়েছে।

গোপালগঞ্জের কোটালীপাড়ার যুবক রবিউল ইসলাম নিজের নাম, জাতীয়তা পরিবর্তন করে জোগাড় করেন ভারতীয় পাসপোর্ট। এ পাসপোর্টেই পাড়ি জমান সংযুক্ত আরব আমিরাতের দুবাই। দুবাই পাড়ি জমিয়ে প্রবাসী বাংলাদেশিদের কাছে তিনি হয়ে ওঠেন ‘আলাদিনের চেরাগ’।

দুবাইয়ে ‘আরাভ জুয়েলার্স’ নামের ওই প্রতিষ্ঠানের মালিকের নাম আরাভ খান। মূলত তিনি বাংলাদেশের নাগরিক রবিউল ইসলাম। তবে ভারতে গিয়ে নাম পরিবর্তন করে রাখেন আরাভ খান।

পুলিশ বলছে, আরাভ খানই মূলত ঢাকার স্পেশাল ব্রাঞ্চের (এসবি) পুলিশ পরিদর্শক মামুন ইমরান খান হত্যা মামলার পলাতক আসামি রবিউল ইসলাম। তাকে ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হবে। এছাড়া তিনি কিভাবে দেশত্যাগ করলেন সেটিও খতিয়ে দেখা হবে।

এদিকে আরাভ জুয়েলার্সের কথিত মালিক আরাভ খানের অর্থের উৎস সম্পর্কে তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। মানি লন্ডারিং না কি অন্য কোনো অবৈধ উপায়ে বিদেশে অর্থ পাচার করেছে সে বিষয়ে অনুসন্ধান এবং তদন্ত শুরু করেছে সংস্থাটি। ইতিমধ্যে তাকে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর। তবে ভারতীয় পাসপোর্টে আরাভ দুবাইতে অবস্থান করায় তাকে দেশে ফেরানো জটিল বলে মনে করা হচ্ছে।

সিআইডি’র সংশ্লিষ্ট সূত্র জানায়, আরাভের অর্থের উৎস সম্পর্কে জানতে প্রাথমিকভাবে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। প্রাথমিক কিছু তথ্য ইতিমধ্যে পাওয়া গেছে। আনুষ্ঠানিকভাবে তদন্তের দায়িত্ব না পেলেও দায়বদ্ধতার অংশ হিসেবে কাজ করছে সিআইডি। প্রাথমিক তথ্যের অংশ হিসেবে আরাভের নামে কি পরিমাণ সম্পত্তি আছে, তিনি এসব অর্থ কোথা থেকে পেয়েছেন তার তথ্য সংগ্রহ করা হচ্ছে। সূত্র বলছে, আরাভ যদি বাংলাদেশ থেকে বিদেশে টাকা নিয়ে থাকে সেক্ষেত্রে কে তাকে অর্থের যোগান দিয়েছে, কীভাবে নিয়েছে এসব বিষয়গুলোকে প্রাধান্য দেয়া হবে। যদিও এধরনের টাকা হুন্ডির মাধ্যমে বিদেশে পাচার করা হয়। নির্দিষ্ট কোনো ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে, কোনো ব্যবসায়ীক লেনদেন আছে কিনা, কি কারণে দেয়া হয়েছে বা অন্য কোনো উপায়ে অর্থ পাচার করেছে কিনা সেই বিষয়গুলোকে গুরুত্ব দেয়া হচ্ছে।

এ বিষয়ে সিআইডি’র ফাইন্যান্সিয়াল ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার হুমায়ুন কবির বলেন, আলোচিত আরাভের বিষয়টি আমাদের পর্যবেক্ষণে রয়েছে। বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।

দীর্ঘদিন পলাতক থাকার পর সম্প্রতি আলোচনায় আসেন আরাভ। গত সপ্তাহে দুবাইয়ে এক জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে আরাভ জুয়েলার্সের উদ্বোধনের পরই মূলত তাকে নিয়ে হৈচৈ শুরু হয়। ওই অনুষ্ঠানে বাংলাদেশের অনেক তারকাকে আমন্ত্রণ জানিয়ে ফেসবুকে একাধিক পোস্ট দিয়েছিলেন আরাভ খান। বিশ্বের এক নম্বর ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানকে দিয়ে দুবাইয়ে তার শোরুম উদ্বোধন করার ঘোষণা দেন তিনি। কনটেন্ট ক্রিয়েটর হিরো আলমকেও দুবাইয়ে নেওয়ার আমন্ত্রণ জানান তিনি।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ