ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হাসান আজিজুল হককে বিএসএমএমইউ’র করোনা ইউনিটে ভর্তি

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ২২ আগস্ট ২০২১, ১৩:৩০

প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হককে নিউমোনিয়া থাকায় চিকিৎসার জন্য জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউতে) হাসপাতালটির করোনা জোনের পর্যবেক্ষন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

রোববার (২২ আগস্ট) সকালে বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। উপাচার্য জানান, উন্নত চিকিৎসার জন্য হাসান আজিজুল হককে রাজশাহী থেকে এনে শনিবার রাতে বিএসএমএমইউতে ভর্তি করা হয়েছে। নিউমোনিয়া থাকায় তাকে সাসপেক্টেড কোভিড জোনের ২২০ নম্বর কেবিনে রাখা হয়েছে। সেখানে তিনি পর্যবেক্ষনে রয়েছেন। রোববার তার সিটিস্ক্যান করা হবে। এছাড়াও তার চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল বোর্ডও গঠন করা হবে।

এর আগে শনিবার সকালে রাজশাহী থেকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে তাকে ভর্তি করা হয়েছিল। তবে হৃদযন্ত্রের সমস্যা তেমন গুরুতর না হওয়ায় ও শারীরিক অন্য জটিলতা থাকায় তাকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়।

বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও হার্ট, ডায়াবেটিস ও হাইপোন্যাট্রিমিয়ায় সমস্যায় ভুগছিলেন অধ্যাপক হাসান আজিজুল হক। এছাড়াও মাস খানেক আগে বাথরুমে পড়ে গিয়ে কমরে আঘাত পান। এক্সরে করলে সেখানে হালকা ফ্র্যাকচার ধরা পড়ে।

হাসান আজিজুল হক ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০০৪ সাল পর্যন্ত তিনি সেখানে অধ্যাপনা করেন। জীবনের দীর্ঘ সময় তার রাজশাহীতে কেটেছে। ১৯৬০-এর দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন। ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ২০১৮ সালে তাকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরত্ন’ উপাধি লাভ করেন।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ