ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিল্ডিংটি ঝুঁকিপূর্ণ কি-না সেটা বলবে বুয়েট: আতিক

প্রকাশনার সময়: ২১ আগস্ট ২০২১, ১৭:০৩

বনানীর চেয়ারম্যান বাড়ি এলাকার ছয়তলা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, বিল্ডিংটি ঝুঁকিপূর্ণ কি-না সেটা বলবে বুয়েট। এখন আমরা আগে দেখব, ভেতরে কোনো লোক আছে কি-না। ফায়ার সার্ভিসের তিনটি টিম ভেতরে ঢুকেছে। সিটি করপোরেশনের টিমও ঢুকেছে। তবে কেউ আটকা পড়ার খবর পাইনি। কেউ যদি আটকা পড়ে থাকেন, তাদের উদ্ধার করা হবে।

তিনি বলেন, এই বিল্ডিংটা অনেক পুরানো। ন্যাশনাল বিল্ডিং কোড অর্থাৎ বিএনবিসি-২০০৬ করার আগে বিল্ডিংটি করা হয়েছে। আমাদের কথা হলো, যারা আগে বিল্ডিং করেছেন, গার্মেন্টসও অনেক আগে হয়েছে। কিন্তু এরপরও লোহার সিঁড়ি করা হচ্ছে। এই বিল্ডিংয়ের ক্ষেত্রেও বিকল্প সিঁড়ি পেছন দিয়ে আছে।

তিনি আরও বলেন, যতদূর জেনেছি, ভবনে ক্রেস্ট বানানোর গোডাউন রয়েছে। তবে ঠিক কী কারণে আগুন লেগেছে, সেটি অবশ্যই তদন্তে বের হবে। আঞ্চলিক কর্মকর্তাকে বলেছি, লাইসেন্স নেওয়ার জন্য প্রত্যেকটি বিল্ডিংয়ের মালিককে বিএনবিসি কোড মেনে ট্রেড লাইসেন্স দিতে হবে। বিএনবিসি মেনে আসলেই তাদের ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে।

এ এলাকার বড় বড় বিল্ডিং মালিকদের উদ্দেশে মেয়র বলেন, বিএনবিসি কোড মেনেই ট্রেড লাইসেন্স নিতে হবে। বিএনবিসি মেনে আসলেই তাদের ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে। তার আগ পর্যন্ত চেয়ারম্যান বাড়ির নিচে এবং উপরে যতো প্রতিষ্ঠান আছে, সব প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স আপাতত স্থগিত থাকবে। কোনো নবায়ন হবে না।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ