ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তিন বই না রাখার শর্তে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দের নির্দেশ

প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫৫

অবশেষে শর্তসাপেক্ষে আদর্শ প্রকাশনীকে একুশে বইমেলায় অবিলম্বে স্টল বরাদ্দ দিতে বাংলা একাডেমিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তিনটি বই প্রদর্শন ও বিক্রি না করার শর্তে এ নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) তিনটি বই মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না বলে প্রকাশনীর অঙ্গীকারের পর হাইকোর্ট রুলসহ এ আদেশ দেন। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২ ফেব্রুয়ারি প্রকাশনীর স্বত্বাধিকারী মো. মাহাবুবুর রহমান আবেদনকারী হয়ে রিটটি করেন। রিটের ওপর গতকাল মঙ্গলবার ও আজ শুনানি নিয়ে আদেশ দেন আদালত।

ওই তিনটি বই হচ্ছে: ফাহাম আব্দুস সালামের লেখা ‘মিডিয়োক্রিটির সন্ধানে’, জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ এবং ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’।

গতকাল আদালত তিনটি বই প্রদর্শন ও বিক্রি না করার বিষয়ে রিট আবেদনকারীপক্ষকে অঙ্গীকারনামা দিতে বলে আজ আদেশের জন্য রাখেন। আদালতে রিটের পক্ষে আইনজীবী অনীক আর হক শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

শুনানিতে ব্যারিস্টার অনিক আর হক বলেন, ‘একটি বইকে কেন্দ্র করে বইমেলায় আদর্শ প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে। অথচ বইটি কালো তালিকাভুক্ত বা নিষিদ্ধ নয়। আর এই প্রকাশনীর আরও ৬০০ বই রয়েছে। স্টল বরাদ্দ না দিলে এসব বইয়ের লেখকেরা বঞ্চিত হবেন। তাই যদি কোনো বইয়ে বাংলা একাডেমি আপত্তি করে, সেটা আমরা না হয় স্টলে রাখব না।’

রিটে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ হবে না, এ বিষয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে। পাশাপাশি আদর্শ প্রকাশনীকে দ্রুত স্টল বরাদ্দ দিতেও নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চারজনকে বিবাদী করা হয়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ