ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দেশজুড়ে বড়দিন উদযাপন

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২২, ১৯:৪০

দেশজুড়ে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শুভ বড়দিন (ক্রিসমাস) আজ রোববার (২৫ ডিসেম্বর) উদযাপন করা হয়েছে। এদিন আলোকসজ্জা, ক্রিসমাস ট্রি আর সান্তা ক্লজের উপহারে এদিন মেতে উঠেছে শিশুরা। বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো সংবাদে থাকছে আরও বিস্তারিত।

টাঙ্গাইল

টাঙ্গাইলের মধুপুরের আদিবাসী খ্রিষ্টানদের ধর্মীয় বড় দিন জাকজমকপূর্ণ ভাবে পালিত হয়েছে।

গত ২৪ ডিসেম্বর থেকেই শুরু হয়েছে এ উৎসব। যীশু খ্রিষ্টের শুভ জম্মদিন উপলক্ষে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সকলেই খুশির আমেজে মেতে উঠেছিল মধুপুরের আদিবাসী অঞ্চল। সকাল থেকেই তারা গির্জায় গিয়ে প্রার্থনার মধ্য দিয়ে সারাদিনের উৎসব শুরু করে।

বগুড়া

বগুড়ায় নানা আয়োজনে উদযাপন করা হয়েছে বড়দিন।

বড়দিনকে ঘিরে রোববার সকাল থেকে বগুড়া শহরের খান্দার এলাকায় উপাসনালয়ে বাইবেল পাঠ, বাণী প্রচার, ধর্মীয় গান, কেক কাটা, পৃথিবীর সকল জীবের শান্তি কামনায় বিশেষ প্রার্থনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মোমবাতি প্রজ্জ্বলন, রঙিন কাগজ, ফুলসহ নানা আয়োজনে গির্জাকে সাজানো হয়।

শেরপুর

শেরপুরের ঝিনাইগাতীতে নানা আয়োজনে শুভ বড়দিন উদযাপিত হয়েছে।

রোববার (২৫ ডিসেম্বর) উপজেলার নলকুড়া ইউনিয়নের মরিয়মনগর সাধুজর্জের ধর্মপল্লীর গির্জায় সকাল সাড়ে ১১টায় প্রধান অতিথি হিসেবে কেক কেটে বড় দিনের শুভ উদ্বোধন করেন শেরপুরের জেলা প্রশাসক সাহেলা আক্তার।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের তাড়াশে নানা আয়োজনে উদযাপিত হয়েছে বড়দিন। দিনটি উপলক্ষে খ্রিষ্টান পল্লী গুল্টা আবে মারিয়া মিশন, মাধাইনগর ফাতেমা ও দোবিলা গীর্জায় রোববার (২৫ ডিসেম্বর) সকালে কেক কাটা ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

প্রার্থনা পরিচালনা করেন গুল্টা আবে মারিয়া গির্জার পাল পুরোহিত ফাদার কার্লো বুদজি পিমে।

রাজবাড়ী

রাজবাড়ী বাপ্টিস্ট চার্চে রোববার (২৫ ডিসেম্বর) নানা আয়োজনের মধ্যে দিয়ে বড়দিন উদযাপন করা হয়েছে। নানা আয়োজনের মধ্যে ছিল উপহার প্রদান, উপহার বিনিময়, নগর কীর্তন, বিশেষ প্রার্থনা, কেক কাটা ও শুভেচ্ছা বিনিময়।

রোববার সকাল সাড়ে ৮টায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এরপর কেক কাটা ও শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক আবু কায়সার খান। বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান একে এম শফিকুল মোরশেদ, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান।

নাটোর

নাটোরে নানা আয়োজনে পালিত হয়েছে শুভ বড়দিন। খ্রিষ্ট ধর্মানুসারীরা রোববার (২৫ ডিসেম্বর) ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছেন।

দিবসটি উপলক্ষে নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়া ধর্মপল্লী গীর্জায় দুই দফায় প্রার্থনা ও ধর্মীয় গান অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৯টায় দুই দফায় প্রার্থনায় নাটোর জেলার খ্রিষ্টান ধর্মানুসারীরা অংশ নেন। প্রার্থনায় বাংলাদেশসহ সারা পৃথিবীতে শান্তি কামনা করা হয়। প্রর্থনা শেষে একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

ময়মনসিংহ

ময়মনসিংহের ধোবাউড়ায় বর্ণিল আয়োজনে বড়দিন উদযাপন করা হয়েছে।

রোববার সকালে গির্জাগুলোতে ভোর থেকেই খ্রিষ্ট ধর্মাবলম্বীরা সমাবেত হতে থাকেন। সেখানে প্রদীপ জ্বালিয়ে প্রয়াত স্বজনদের স্মরণ করেন তারা।

উল্লেখ্য : ধোবাউড়া উপজেলার ৮০টি গির্জায় বড়দিন উদযাপন করা হয়।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ