ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বঙ্গোপসাগরে নিম্নচাপ, প্রভাব পড়বে না বাংলাদেশে

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২২, ২৩:১৯

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপের পর নিম্নচাপে পরিণত হয়েছে। বাংলাদেশ থেকে ১ হাজার কিলোমিটারের বেশি দূরে রয়েছে এটি। এর প্রভাব বাংলাদেশে পড়ার কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এক সামুদ্রিক আবহাওয়ার সতর্কবার্তায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এমন তথ্য জানিয়েছে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে বৃহস্পতিবার দুপুর ১২টায় একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিম্নচাপ এলাকায় বিচরণ না করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী দুদিন পর রাতের তাপমাত্রা বাড়তে পারে।

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা বেড়েছে। তবে উত্তরাঞ্চলসহ কিছু অঞ্চলে তাপমাত্রা আবার কমেছে। একদিনের ব‌্যবধানে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি বেড়েছে। ঢাকায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থেকে তাপমাত্রা বেড়ে হয়েছে ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ