ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আটকে পড়া পাকিস্তানিদের প্রথম বিজয় মিছিল

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২২, ১৮:৫২ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২, ১৮:৫৫

স্বাধীনতার ৫১ বছর পর বাংলাদেশের বিজয় উপলক্ষে এই প্রথম বিজয় দিবসের মিছিল করেছে বাংলাদেশে আটকে পড়া পাকিস্তানিরা।

বিজয় দিবস উপলক্ষে বিজয় মিছিলটি ওয়েলফেয়ার মিশন অফ বিহারিজ বাংলাদেশের ব্যানারে রোববার (১৮ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে রাজধানীর মিরপুর ১১ নম্বরের বড় মসজিদের সামনে থেকে শুরু হয় মিছিলটি। পরবর্তীতে মিছিলটি মিরপুর ১১, ১০, ১৩ নম্বর কালশি এলাকা ঘুরে আবার ১১ নম্বর বড় মসজিদের সামনে এসে শেষ হয়।

মিছিলে যোগ দেয়া নতুন প্রজন্মের তরুণ-তরুণীরা বলেন, আমরা বাংলাদেশের নাগরিক। আমরা বাংলাদেশি এটা আমাদের পরিচয়। আমাদেরকে এখনো আটকে পড়া পাকিস্তানি হিসেবে ট্রিট করা হয়। আমাদের পূর্বসূরিরা যা করে গেছেন বা এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমরা অবশ্যই লজ্জিত। আমরা এখন আমরা আমাদের প্রাপ্য সম্মানটুকু চাই।

মিছিলে যোগ দেয়া ওয়েলফেয়ার মিশন অফ বিহারিজ বাংলাদেশের সভাপতি মোস্তাক আহমেদ বলেন, পূর্ব পাকিস্তান থেকে দেশ স্বাধীন হয়ে বাংলাদেশ হয়েছে। আগে পূর্ব পাকিস্তান ছিল আমরা সেখানে জন্মগ্রহণ করেছি আর স্বাধীনতার পর আমরা বাংলাদেশে নাগরিক। আমরা প্রমাণ করতে চাই আমরা বাংলাদেশি। ২০০৮ সাল থেকে আমরা জাতীয় পরিচয় পত্র পেয়েছি। অনেকেই ভুল তথ্য দিয়ে আমাদেরকে পাকিস্তানি আখ্যা দিয়ে থাকে। যে কারণে আমাদের রিহ্যাবিলিটেশন হচ্ছে না।

এতদিন পরে কেন বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে বিজয় মিছিল এমন প্রশ্নের জবাবে বিহারি এই নেতা বলেন, আমরা আর্থিকভাবে এখনো এতটা সচ্ছল হয়ে উঠতে পারিনি যে কারণে বড় কোন প্রোগ্রাম করা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। অনেকের সাথে কথা বলে অনেককে বুঝিয়ে আমরা অবশেষে বাংলাদেশের বিজয় দিবসের বিজয় মিছিল করতে সক্ষম হয়েছি। ক্যাম্পের প্রতিটি লোকজনের সাথে আমরা কথা বলেছি এবং তাদের সাথে কথা বলে সিদ্ধান্ত মোতাবেক আমরা বিজয় মিছিলটি করছি।

বাংলাদেশে ১০ লক্ষ রোহিঙ্গাকে আশ্রয় দেয়া হয়েছে উল্লেখ করে বিহারি নেতা মোস্তাক আহমেদ বলেন, চার লক্ষ বিহারি যারা এখন বাংলাদেশি তাদের জায়গা হচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে আমাদেরে আবাসনে জন্য ব্যবস্থা নেয়ার কথা বলেছিলেন। সে বিষয়টিও এখনো ঝুলে আছে।

বিজয় মিছিলে যোগ দেয়া অনেকেই আরও বলেন, বিজয়ের এই দিনে আমরা প্রতিজ্ঞা করছি, আমরা আমাদের পুনর্বাসনের জন্য আবারো আন্দোলন শুরু করবো। বাংলাদেশি হিসেবে আমাদের পুনর্বাসন হবে যা সরকার এরই মধ্যে জানিয়েছে, কিন্তু আমলাতন্ত্রে আটকে আছে। নানা কারণে ক্যাম্পে অশান্তি লেগেই থাকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে প্রতিনিয়ত চলতে হচ্ছে আমাদের। সরকার আমাদের প্রাপ্য সম্মানটি বুঝিয়ে দেবে এটাই আমরা আশা করছি আমরা আওয়ামী লীগের সাথে আগেও ছিলাম এখনো আছি ভবিষ্যতে থাকবো।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ