ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তায় ঘাটতি ছিল না : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২২, ১৮:৩৮

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তায় কোনো ধরনের নিরাপত্তা ঘাটতি ছিল না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

রোববার (১৮ ডিসেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা সম্পর্কিত জাতীয় কমিটির ষষ্ঠ সভা’ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তি‌নি এ কথা বলেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রথম কথা হলো তার (পিটার হাস) নিরাপত্তায় কোনো ঘাটতি পড়েনি। সেখানে পুলিশ বাহিনী ছিল। আর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত যেখানে যাচ্ছেন, তখন সেখানে যাওয়াটা পুলিশ বাহিনীর কর্তব্য হয়ে গেছে। এ ছাড়া ওসি পুলিশের পোশাক পড়ার সময়ও পাননি। সিভিল পোশাকেই সেখানে গিয়েছিলেন। কাজেই এখানে তার নিরাপত্তার অভাব ঘটেছে বলে কোনো রিপোর্ট আসেনি।’

রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়ার তথ্য ফাঁসসংক্রান্ত এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটা তো আমরা জানি না। আমাদের কাছে তো তথ্য দেয়নি। এখন কীভাবে তথ্য ফাঁস হয়েছে, তার (মার্কিন রাষ্ট্রদূত) এখান থেকে হয়েছে কি না, আমরা জানি না। আমাদের জানার কথাও না। পিটার হাসের শাহীনবাগে যাওয়ার ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানার কথা। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় জানে না। তারাও জানেন না।

উল্লেখ্য, বুধবার (১৪ ডিসেম্বর) সকালে শাহীনবাগে প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের বাসায় যান মার্কিন রাষ্ট্রদূত। এ সময় মায়ের কান্না নামে একটি সংগঠনের ব্যানারে কিছু লোক সেখানে জড়ো হয়। পরে নিরাপত্তা কর্মীরা তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে দ্রুত সেখান থেকে বের করে নিয়ে আসেন।

রাষ্ট্রদূতের বের হয়ে আসার সময় একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। এরপর তাৎক্ষণিকভাবে এ ঘটনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠক করেন পিটার হাস। সেখানে তিনি নিজের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ