ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সন্ধ্যায় বৈঠকে বসছে আ’লীগের জাতীয় কমিটি

প্রকাশনার সময়: ১৭ ডিসেম্বর ২০২২, ০৭:১৩

২২তম জাতীয় কাউন্সিল সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় কমিটির বৈঠক বসছে আজ।

শনিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

সভায় আলোচন্য সূচিতে রয়েছে- দলের ২২তম জাতীয় কাউন্সিল, আওয়ামী লীগের বাজেট এবং বিবিধ।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে জাতীয় কমিটির বৈঠক হওয়ার রেওয়াজ আছে। আগামী ২৪ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দলটির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন সফল করতে বেশ কিছু প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

দলীয় সূত্র বলছে, জাতীয় কমিটির সভায় জাতীয় সম্মেলনের বাজেট অনুমোদন করা হয়। এছাড়া সভায় আগামী জাতীয় সম্মেলনে পাশ করানোর জন্য দলের যে ঘোষণাপত্র ও গঠনতন্ত্র তৈরি করা হবে, এর খসড়া নিয়েও আলোচনা হবে। পাশাপাশি সমসাময়িক রাজনৈতিক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ও আলোচনায় আসবে।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে বলা আছে, আওয়ামী লীগের জাতীয় কমিটির মোট সদস্য সংখ্যা হবে ১৮০ জন। যার মধ্যে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের ৮১ জন জাতীয় কমিটিরও সদস্য। এছাড়া প্রতিটি সাংগঠনিক জেলার একজন প্রতিনিধি মোট ৭৮ জন এই কমিটির সদস্য। এর বাইরে দলের সভাপতি ২১ জন সদস্য মনোনীত করেন। বছরে অন্তত একবার জাতীয় কমিটির সভা করার কথা বলা হয়েছে গঠনতন্ত্রে। তবে সভাপতি চাইলে একাধিকও করতে পারেন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ